আপনারা কি জানেন আমরা যে স্মার্ট ফোন ব্যবহার করি তা থেকে আসা রশ্মি আমাদের কত ক্ষতি করে?

এই প্রযুক্তির যুগে মোবাইল ফোন ছাড়া আমাদের থাকা খুবই কষ্ট কর । আমরা প্রতিদিনই দূরদুরান্তে ভার্সুয়ালী বিভিন্ন কারনে ফোনে কথা বলতে হয়। যেমনঃ- ব্যবসায়িক,চাকরীর,বা প্রিয়জন দের সাথে কথোপকথন এর কারনে।
 what is specific absorption rate,SAR Value,Technology,Technology news,Technology Education,homedesigncc,Engr Md Omar Faruque,Smart Phone Tips, SAR (Specific Absorption Rate), কোন ফোন কতটা সুরক্ষিত?, কতটা ক্ষতিকর এই তরঙ্গ?,সার কি?, Samsung smart phone,
 SAR (Specific Absorption Rate)

আপনারা কি জানেন আমরা যে স্মার্ট ফোন ব্যবহার করি তা থেকে আসা রশ্মি আমাদের কত ক্ষতি করে?
তাই প্রত্তেক দেশ তার দেশে থাকা মোবাইল কোম্পানিকে বলে দেন যে তাদের মোবাইল এর রেডিয়েশন কে সীমিত রাখা।

তাই, আগে জানতে হবে সার ভ্যালু(SAR Value) কি?

1. সার কি?

প্রতিটি স্মার্টফোনের নিজস্ব আলাদা আলাদা ফ্রিকোয়েন্সি হয়। মোবাইল ফোন আসলে এক ধরনের রেডিও ট্রান্সমিটার যা নেটওয়ার্ক ওয়েভস (তরঙ্গ) পাঠায় এবং রিসিভ করে। এই তরঙ্গকে রেডিও ফ্রিকোয়েন্সি ইলেকট্রোম‍্যাগনেটিক ফিল্ড বলা হয়। এই ওয়েভ মোবাইল অ্যান্টেনার মাধ্যমে মোবাইল টাওয়ার পর্যন্ত ট্রান্সফার হয় এবং আবার মোবাইল টাওয়ার থেকে মোবাইল ফোন পর্যন্ত আসে। এই তরঙ্গ যখন যায় তার কিছু পরিমাণ অংশ পরিবেশেই থেকে যায়। এবং এই অংশ‌ই মানবজাতি তথা সমগ্র বিশ্বের জন্য অত্যন্ত ক্ষতিকর।

2. কতটা ক্ষতিকর এই তরঙ্গ?

মোবাইল ফোন থেকে বেরানো তরঙ্গ সব সময় এক পরিমাণ থাকে না। ফোনে যদি এক সঙ্গে একাধিক কাজ করা হয় তবে এর পরিমাণ বেড়ে যায় আবার ফোনের ব‍্যবহার কম হলে এর পরিমাণও কম থাকে। স্মার্টফোন থেকে বেরানো এই তরঙ্গ “সার ভ‍্যালু” দিয়ে মাপা হয়। SAR (Specific Absorption Rate) এর মাধ্যমে মোবাইল থেকে বেরানো ওয়েভ ও মানুষের শরীরে শোষিত হ‌ওয়া তরঙ্গের পরিমাণ মাপা হয়। এই তরঙ্গ শরীরের মধ্যে রক্তে থাকা টিস্যু দ্বারা শোষিত হয়।

প্রতিটি স্মার্টফোনের সার ভ‍্যালু আলাদা। এই সার ভ‍্যালু প্রতিটি দেশের সরকার দ্বারা নির্ধারিত করা হয় এবং নির্ধারিত সার ভ‍্যালুর বেশি সার ভ‍্যালুযুক্ত ফোনকে সেই দেশে ব‍্যান করে দেওয়া হয়। প্রসঙ্গত ভারত ও আমেরিকার সরকার দ্বারা নির্ধারিত সার ভ‍্যালু প্রায় এক। ভারতে মোবাইল ফোনের সর্বাধিক সার ভ‍্যালু 1.6 ওয়াট/কিলোগ্রাম। ওয়াট/কিলোগ্রামের মানে হল 1 কিলোগ্রাম টিস্যু সর্বাধিক 1.6 ওয়াট তরঙ্গ শোষণ করতে পারে।

কোন ফোন কতটা সুরক্ষিত?

কিছু দিন আগে লঞ্চ হ‌ওয়া স্মার্টফোনের সার ভ‍্যালু পরীক্ষা করতে গিয়ে আমরা জানতে পারি স‍্যামসাং গ‍্যালাক্সি এম10 এর সার ভ‍্যালু 0.238 ওয়াট/কিলোগ্রাম ও গ‍্যালাক্সি এম20 এর সার ভ‍্যালু 0.273 ওয়াট/কিলোগ্রাম পাওয়া গেছে। প্রসঙ্গত অন‍্যান‍্য ফোনের তুলনায় এই সার ভ‍্যালু যথেষ্ট কম। এক‌ই ভাবে ভারতের প্রথম 48 এমপি ক‍্যামেরাওয়ালা অনার ভিউ20 এর সার ভ‍্যালু 1.09 ওয়াট/কিলোগ্রাম, পোকো এফ1 এর সার ভ‍্যালু 0.719 ওয়াট/কিলোগ্রাম ও রিয়েলমি ইউ1 এর সার ভ‍্যালু 1.187 ওয়াট/কিলোগ্রাম দেখা গেছে।

দেখাই যাচ্ছে সবচেয়ে কম সার ভ‍্যালু স‍্যামসাঙের। অর্থাৎ বলা যেতেই পারে স‍্যামসাঙের স্মার্টফোন তুলনামূলক ভাবে অন‍্যান‍্য কোম্পানির চেয়ে স্বাস্থ্যের জন্য সুরক্ষিত। এই কারণেই কোম্পানি প্রায়ই বেস্ট কোয়ালিটির কথা বলে এবং তাদের ফোন আন্তর্জাতিক স্টান্ডার্ড মেনে চলার বিষয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী। কোম্পানি তাদের ফোনের দাম বেশি হ‌ওয়ার পেছনেও এই একই কারণ দেখায়।

আপনার ফোনের সার ভ‍্যালু জানতে আপনার ফোন থেকে *#07# ডায়াল করুন। এই নাম্বার ডায়াল করলে আপনার ফোনের সার ভ‍্যালু আপনার ডিসপ্লেতে দেখতে পাবেন।

প্রসঙ্গত সার ভ‍্যালু দুই ভাগে ভাগ করা হয়। প্রথমত Head SAR অর্থাৎ মাথা ও দ্বিতীয়ত Body SAR অর্থাৎ শরীর। যখন কানে ফোন লাগিয়ে কথা বলা হয় তখন মাথা ফোনের সবচেয়ে কাছে থাকে। আবার ফোন পকেটে বা হাতে থাকলে সেটি শরীরের কাছাকাছি থাকে। তাই ফোনের সার ভ‍্যালু দুই ধরনের হয়।

প্রিয় পাঠক, কমেন্ট করে বলবেন আপনার মোবাইল এর সার(SAR Value) কত? 

লেখকঃ- উবাদা মোল্লা ও মোঃ ওমর ফারুক
প্রিয় পাঠক আপনাকে অসংখ্য ধন্যবাদ, সময় দিয়ে পুরো কলাম পড়ার জন্য।দয়া করে লেখাটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন।
এই সাইটের সকল লেখা, সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।সুতরাং এই সাইটের সকল পোস্ট কপি করা আইনত অপরাধ।

Post a Comment

Previous Post Next Post